Leave a comment

যা জানা আপনার অবশ্যই প্রয়োজন:-

# নামজারি/খারিজ এবং নিয়মিত ভূমি উন্নয়ন কর প্রদানের মাধ্যমে জমি নিষ্কন্টক রাখুন এবং ভবিষ্যতের জন্য নিরাপদে থাকুন।

# নামজারি/খারিজের আবেদন সরাসরি সহকারী কমিশনার (ভূমি) এর নিকট জমা দিতে হয়, এ বিষয়ে অন্য কোন ব্যক্তির দ্বারস্থ হলে আপনি প্রতারিত ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হতে পারেন।

# আপনার জমির নামজারি অনুমোদন হওয়ার পরপরই আবশ্যিকভাবে ডি.সি.আর ও প্রস্তাবিত খতিয়ানের কপি সংগ্রহ করতঃ ভূমি উন্নয়ন কর প্রদান করে হোল্ডিং খুলুন এবং জমির অন্যান্য কাগজপত্রের সাথে যতœসহকারে ভবিষ্যতের জন্য সংরক্ষণ করুন।

# জমি কেনার আগে অবশ্যই জমির সঠিক মালিকানা, হাল রেকর্ড অনুযায়ী খতিয়ান ও দাগ নম্বর, নকশা মোতাবেক অবস্থান, পরিমাণ, হিস্যা মোতাবেক বিক্রেতার প্রাপ্য অংশ, কোন রেন্ট সার্টিফিকেট মামলা অথবা হালসন পর্যন্ত ভূমি উন্নয়ন কর পরিশোধ এবং নামজারি/খারিজ করা আছে কিনা, তাতে খাস/অর্পিত/সরকারী কোন প্রতিষ্ঠানের সম্পত্তির অংশ রয়েছে কিনা তা যাচাই করে কিনবেন। নচেৎ আপনি জমি ক্রয় করতে গিয়ে সাথে একটি মামলা অথবা অন্য কোন সমস্যাকেও আলিঙ্গন করলেন।

# জমি রেজিস্ট্রেশনের আগে সম্ভ্যাব্য দলিলটি শুরু থেকে শেষ পর্যন্ত নিজে ভালোভাবে পড়ুন এবং তাতে দাতা/বিক্রেতার এবং ক্রেতার নাম রেকর্ড/সূত্রদলিল/জাতীয় পরিচয়পত্র অনুযায়ী সঠিক আছে কিনা, হস্তান্তরিত জমির মৌজার নাম, হাল রেকর্ড অনুযায়ী জে.এল. নং, খতিয়ান ও দাগ নম্বর, হস্তান্তরিত জমির পরিমাণ ও অবস্থান তথা চৌহদ্দি, একাধিক দাগে হস্তান্তরের ক্ষেত্রে কোন দাগে কি পরিমাণ হস্তান্তরিত হবে তা সঠিকভাবে লিখিত হয়েছে কিনা তা নিশ্চিত হয়ে দলিলে স্বাক্ষর করবেন বা টিপসই দেবেন। মনে রাখবেন না পড়ে অথবা না জেনে অন্ধের মতো স্বাক্ষর করলে বা টিপসই দিলে আপনি ভবিষ্যতে হয়তো বড় ধরণের সমস্যায় অথবা জটিলতায় পড়তে পারেন।

# বন্টননামা/বাটোয়ারা দলিলের ক্ষেত্রে কোন্ পক্ষ কোন্ দাগে এবং কোন্ অবস্থানে কত অংশ পাবে তা অবশ্যই উল্লেখ করতে হবে। নয়তো ভবিষ্যতে বড় ধরণের সমস্যায় পড়তে পারেন।

# অবৈধভাবে নদী, খাল, বিল, জলাভূমি, সরকারী সম্পত্তি দখল থেকে বিরত থাকুন এবং ভূমি দস্যুদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলুন, কারণ এরা দেশ ও জাতির শত্রু।

# ভূমি সংক্রান্ত যে কোন কাজের জন্য “ভূমি সেবা কেন্দ্র” উপজেলা ভূমি অফিস, মান্দা, নওগাঁ এ সরাসরি যোগাযোগ করুন।

লেখক :
সোয়েব রহমান
এলএল.এম.
অ্যাডভোকেট

(লেখাটি স্বত্ব সংরক্ষিত, অন্যত্র কপি/নকল বারিত।তবে স্বত্ব উল্লেখপূর্বক হুবহু প্রিন্ট অথবা শেয়ার করতে বাধা নেই।)
Posted from
Shoaib Rahman
LL.M. Advocate

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: